২৭ ডিসেম্বর, ২০০৮

নির্বাচনে যুদ্ধাপরাধী প্রার্থীরা- ০৯

মাওলানা হাবিবুর রহমান

চুয়াডাঙ্গা প্রতিনিধি

দামুড়হুদা, জীবননগর ও চুয়াডাঙ্গা সদর নিয়ে গঠিত চুয়াডাঙ্গা-২ আসনে এবার চারদলীয় জোটের প্রার্থী জামায়াত জেলা ও কেন্দ্রীয় কমিটির মজলিসে শূরা সদস্য মাওলানা হাবিবুর রহমান।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন জীবননগর শান্তি কমিটির সদস্য। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু সরকারের সময় দালাল আইনে যে ৭৫২ যুদ্ধাপরাধীর বিভিন্ন মেয়াদে শাস্তি হয়েছিল তাদের মধ্যে এই হাবিবুর রহমানও ছিলেন। ১৯৭২ সালের ১ জানুয়ারি তাকে দালাল আইনে গ্রেফতার করা হয়। পরে জিয়াউর রহমান সরকার দালাল আইন বাতিল করলে অন্যদের সঙ্গে তিনিও ছাড়া পান।

১৯৯৯ সালে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড পাবলিকেশন্সের প্রকাশিত এএসএম সামছুল আরেফিন সংকলিত ও সম্পাদিত ‘রাজাকার ও দালাল অভিযোগে গ্রেফতারদের তালিকা, ডিসেম্বর ’৭১-মার্চ ’৭২’ গ্রন্থের উদ্ধৃতি দিয়ে রাজীব আহমেদ সম্পাদিত ‘চুয়াডাঙ্গায় মুক্তিযুদ্ধ প্রত্যক্ষ বিবরণ’ গ্রন্থের ৬২ পৃষ্ঠায় বলা হয়েছে- ‘রাজাকার ও
দালাল হিসেবে চুয়াডাঙ্গা জেলায় (তৎকালীন মহকুমা) গ্রেফতার ১১৬ জনের তালিকা সন্নিবিষ্ট করা হয়েছে। স্থানীয় জনগণ এদের কর্তৃপক্ষের কাছে সোপর্দ করেন অথবা জনগণের সহযোগিতায় মুক্তিবাহিনী বা আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এদের গ্রেফতার করেন।’

ওই গ্রন্থে গ্রেফতারদের যে তালিকা প্রকাশিত হয়েছে তার জীবননগর থানা অংশে মাওলানা হাবিবুর রহমানের নাম উল্লেখ রয়েছে।

এছাড়াও রাজীব আহমেদের ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধা চুয়াডাঙ্গা জেলা’ শীর্ষক গ্রন্থে বলা হয়েছে, ...জীবননগরের ডা. শামসুজ্জোহা প্রথমদিকে শান্তি কমিটির সভাপতি ও পরে মাওলানা হাবিবুর রহমান শান্তি কমিটির সভাপতি হয়। (পৃ. ৩০০)।

এছাড়া জীবননগরের মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন ও জীবননগর কলেজের প্রভাষক মুক্তিযোদ্ধা নজরুল ইসলামসহ স্থানীয় অনেকে জানিয়েছেন, একাত্তরে জীবননগরে পাকসেনাদের একটি শক্তিশালী ঘাঁটি ছিল। সে ঘাঁটির মূল নিয়ন্ত্রক ছিলেন মাওলানা হাবিবুর রহমান। তিনি স্বাধীনতাবিরোধীদের নেতৃত্ব দিতেন। তার নেতৃত্বেই কয়া গ্রামের মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাককে হাসাদহ ক্যাম্পে নিয়ে হত্যা করে লাশ গুম করা হয়।

স্বাধীনতার পর মিলাদ-মাহফিল ও ধর্মীয় সভায় বক্তব্য দিয়ে এলাকার মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠেন মাওলানা হাবিবুর রহমান। সেটি পুঁজি করে জাতীয় রাজনীতিতে জায়গা করে নেন তিনি। ’৯১ সালে সংসদ নির্বাচনে এই আসনে জামায়াতের প্রার্থী হিসেবে ৪৯ হাজার ৬৮৫ ভোট পেয়ে জয়লাভ করেন তিনি। ওই নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির মোজাম্মেল হক। তিনি পেয়েছিলেন ৪০ হাজার ২০ ভোট।
কামিল পাস মাওলানা হাবিবুর রহমানের ছাত্রজীবন কাটে কুমিল্লায়। সেখান থেকেই দাখিল পাস করেন তিনি। ছাত্রজীবন থেকেই তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। এক সময় জেলা জামায়াতের নায়েবে আমির ছিলেন তিনি।

স্বাধীনতা যুদ্ধে মাওলানা হাবিবুর রহমানের ভূমিকা প্রসঙ্গে জামায়াতের জেলা আমির আনোয়ারুল হক মালিক বলেন, ‘ওই সময় পাকিস্তানি বাহিনীর সঙ্গে মাওলানা হাবিবুর রহমানের বেশ সখ্য ছিল। অনেককে তিনি পাকবাহিনীর হাত থেকে বাঁচিয়েছেন। পাকবাহিনী কাউকে ধরে নিয়ে গেলে তিনি ছাড়িয়ে এনেছেন, এমন অনেক নজির আছে। যুদ্ধের সময় কিংবা পরবর্তী সময়ে তিনি কারো ক্ষতি করেননি।’

মাওলানা হাবিবুর রহমান সমকালকে জানান, কয়া গ্রামের মুক্তিযোদ্ধা রাজ্জাককে তিনি চেনেন না। ওই সময় পাকবাহিনী রাজ্জাক নামে কোনো মুক্তিযোদ্ধাকে হত্যা করেছে কি-না তাও তিনি জানেন না। তিনি বলেন, ‘আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে অপপ্রচার চালানো হচ্ছে।’

চুয়াডাঙ্গা-২ নির্বাচনী এলাকার অনেক ভোটার অভিযোগ করেছেন, ’৯১ সালের নির্বাচনে জয়লাভের পর হাবিবুর রহমান এলাকার কোনো উন্নয়ন করেননি। গলাইদড়ি ঘাটের ওপর একটি ব্রিজ নির্মাণ ছাড়া এ সময়ে তার আর কোনো কাজ নেই।

দৈনিক সমকাল, ১৮ ডিসেম্বর, ২০০৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ