২০ ডিসেম্বর, ২০০৮

নির্বাচনে যুদ্ধাপরাধী প্রার্থীরা- ০৬

মুহাম্মদ কামারুজ্জামান

শেরপুর প্রতিনিধি

জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামান এবারো ভোটপ্রার্থী। পরপর ৪ বার শেরপুরের মানুষ তাকে প্রত্যাখ্যান করলেও হাল না ছেড়ে শেরপুর-১ (সদর) আসনে ফের তিনি চারদলীয় জোটের প্রার্থী হয়েছেন। এ আসনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী শেরপুরের কনিষ্ঠ মুক্তিযোদ্ধা সাবেক এমপি মহাজোট প্রার্থী জেলা আওয়ামী লীগ সভাপতি আতিউর রহমান আতিক। অভিযোগ রয়েছে, কামারুজ্জামান মুক্তিযুদ্ধের সময় আলবদর বাহিনীর সংগঠক ছিলেন। যুদ্ধাপরাধী ও স্বাধীনতাবিরোধী হিসেবে তার বিরুদ্ধে রয়েছে সুনির্দিষ্ট অভিযোগ।

শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের মুদিপাড়ার বাসিন্দা কৃষক পরিবারের সন্তান মুহাম্মদ কামারুজ্জামান ৫ ভাই ও ৩ বোনের মধ্যে তৃতীয়। কামারুজ্জামান এবং তার আলবদর বাহিনী ১৯৭১ সালে শেরপুরসহ বৃহত্তর ময়মনসিংহে স্বাধীনতাকামী বাঙালিদের হত্যা, নির্যাতন ও সম্পদ লুণ্ঠনসহ ঘৃণ্যতম অপরাধ সংঘটিত করেন বলে অভিযোগ রয়েছে। ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন সম্পাদিত ‘মুক্তিযুদ্ধ কোষ’ গ্রন্থে উল্লেখ করা হয়েছে- ‘দেশে হাতেগোনা ১০ কুখ্যাত নরঘাতকের মধ্যে এই কামারুজ্জামান একজন।’
বর্তমানে তিনি সাপ্তাহিক সোনার বাংলার সম্পাদক এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল।

একাত্তরের ঘাতক-দালাল ও যুদ্ধাপরাধীদের সম্পর্কে গঠিত জাতীয় গণতদন্ত কমিশনের রিপোর্টে বলা হয়েছে, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় কামারুজ্জামানের স্বাধীনতাবিরোধী তৎপরতা এবং যুদ্ধাপরাধের বিবরণ তৎকালীন সংবাদপত্র, মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ক গ্রন্থ ও নির্যাতিত ব্যক্তিদের কাছ থেকে জানা গেছে। ১৯৭১ সালে কামারুজ্জামান জামায়াতে ইসলামীর তৎকালীন ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের ময়মনসিংহ জেলার নেতা ছিলেন। মুক্তিযুদ্ধের সময় জামালপুরে প্রথম আলবদর বাহিনী গড়ে ওঠে, যার প্রধান সংগঠক ছিলেন তিনি।

১৯৭১ সালের ১৬ আগস্ট দৈনিক সংগ্রামে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, ‘পাকিস্তানের ২৩তম আজাদী দিবস উপলক্ষে গত শনিবার মোমেনশাহী আলবদর বাহিনীর উদ্যোগে মিছিল ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। স্থানীয় মুসলিম ইনস্টিটিউটে আয়োজিত ওই সিম্পোজিয়ামে সভাপতিত্ব করেন আলবদর বাহিনীর প্রধান সংগঠক কামারুজ্জামান।

নৃশংসতার নমুনা : পরীক্ষা শেষে শেরপুর কলেজের ছাত্র গোলাম মোস্তফাকে ১৯৭১ সালের ২৪ আগস্ট কামারুজ্জামানের আলবদর বাহিনী রাস্তা থেকে ধরে নিয়ে যায় শহরের সুরেন্দ্র মোহন সাহার বাড়িতে। এই বাড়িটিকে পাকিস্তানি হানাদার বাহিনী দখল করে টর্চার ক্যাম্প বানিয়েছিল। সেই ক্যাম্পে গোলাম মোস্তফাকে শারীরিক নির্যাতনের পর রাত ৮টার দিকে শহরের দক্ষিণ প্রান্তে শেরীব্রিজ এলাকায় নিয়ে গুলি করে আলবদররা নৃশংসভাবে হত্যা করে। এমন অভিযোগ করেন শহীদ গোলাম মোস্তফার ছোট ভাই মোশাররফ হোসেন তালুকদার। কামারুজ্জামানের নির্দেশে জি কে স্কুলের ছাত্র ফুটবল খেলোয়াড় কাজল এবং কায়সারকে হত্যা করা হয়।

গণতদন্ত কমিশনের রিপোর্ট অনুসারে, নালিতাবাড়ি উপজেলার বদিউজ্জামানকে মুক্তিযুদ্ধের সময় কামারুজ্জামানের নেতৃত্বে ১১ জনের একটি দল ধরে নিয়ে ঝিনাইগাতীর আহমদনগর পাকিস্তানি বাহিনীর ক্যাম্পে হত্যা করে। এ তথ্য জানিয়েছেন শহীদ বদিউজ্জামানের পিতা ফজলুল হক।

১৯৭১ সালের মে মাসের মাঝামাঝি শেরপুরের জনপ্রিয় শিক্ষক অধ্যক্ষ সৈয়দ আবদুল হান্নানকে মুখে চুনকালি মেখে, গলায় জুতার মালা পরিয়ে, অর্ধউলঙ্গ অবস্থায় কামারুজ্জামানের দলবল শহরের রাস্তায় রাস্তায় ঘুরিয়ে চরমভাবে অসম্মানিত ও অপদস্ত করে।

সম্প্রতি ওয়ার ক্রাইম ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি এবং মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারস ফোরাম ঘোষিত শীর্ষ ৫০ যুদ্ধাপরাধীর তালিকায় ৩ নম্বরে রয়েছে কামারুজ্জামানের নাম। গত ১২ নভেম্বর শেরপুরে সেক্টর কমান্ডারস ফোরাম/মুক্তিযোদ্ধা ’৭১-এর মতবিনিময় সভায় জেলার ১২ জন যুদ্ধাপরাধীর নাম ঘোষণা করা হয়। এতে জামায়াত নেতা কামারুজ্জামানের নাম ছিল শীর্ষস্থানে।

এদিকে, ঢাকার কেরানীগঞ্জের মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমেদ খান বাদী হয়ে ২০০৭ সালের ১৭ ডিসেম্বর মুখ্য মহানগর আদালতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তার এক নিকটাত্মীয়কে হত্যার অপরাধে নিজামী ও মুজাহিদসহ ১৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। কামারুজ্জামান সেই মামলারও আসামি।
আত্মস্বীকৃত আলবদর এবং শেরপুর শহরের সুরেন্দ্র মোহন সাহার বাসায় মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি বাহিনীর টর্চার ক্যাম্পের পাহারাদার মোহন মিয়া জানান, কামারুজ্জামানের নির্দেশে প্রতিনিয়তই সেখানে নিরীহ মানুষকে ধরে নিয়ে নানাভাবে নির্যাতন চালানো হতো। কাউকে কাউকে নির্যাতন শেষে হত্যা করা হতো।
মুক্তিযুদ্ধের সংগঠক শিক্ষাবিদ মহসীন আলী জানান, মুক্তিযুদ্ধের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির অনুসন্ধানে কামারুজ্জামান শেরপুর অঞ্চলে যুদ্ধাপরাধের সঙ্গে সম্পৃক্ত ছিল। অবশ্যই তার বিচার হওয়া উচিত। মুক্তিযুদ্ধের ছাত্র সংগঠক আমজাদ হোসেন জানান, আলবদর কামরানের কথা বলে কামারুজ্জামানের অপকর্ম ঢাকার অপচেষ্টা চালানো হয়। এজন্য তার ফাঁসি চাই।

এ ব্যাপারে একাধিকবার সাংবাদিকদের কাছে দেওয়া সাক্ষাৎকারে জামায়াত নেতা কামারুজ্জামান জানান, একাত্তরে তিনি শেরপুরেই ছিলেন না। তবে কোথায় ছিলেন, এ ব্যাপারেও স্পষ্ট করে কিছু বলেননি। তার মতে, একাত্তরে আলবদর বাহিনীর ঘাতক কামরানের সঙ্গে তার নামটিকে ভুলভাবে এক করে ফেলা হয়েছে। প্রকৃতপক্ষে একাত্তরের ঘটনাবলির সঙ্গে তিনি জড়িত ছিলেন না।

গণতদন্ত কমিশনের রিপোর্ট : মুহাম্মদ কামারুজ্জামান সম্পর্কে একাত্তরের ঘাতক দালাল ও যুদ্ধাপরাধীদের সম্পর্কে জাতীয় গণতদন্ত কমিশনের রিপোর্টে আরো বলা হয়, ‘১৯৭১ সালের ১৬ আগস্ট দৈনিক সংগ্রামে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের ২৫তম আজাদী দিবস উপলক্ষে গত শনিবার মোমেনশাহী আলবদর বাহিনীর উদ্যোগে মিছিল ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। স্থানীয় মুসলিম ইনস্টিটিউটে আয়োজিত এ সিম্পোজিয়ামে সভাপতিত্ব করেন আলবদর বাহিনীর প্রধান সংগঠক কামারুজ্জামান। এক তার বার্তায় প্রকাশ, সিম্পোজিয়ামে বিভিন্ন বক্তা দেশকে ধ্বংস করার ষড়যন্ত্রে লিপ্ত দুশমনদের সম্পর্কে সতর্কবাণী উচ্চারণ করেন।’

শেরপুরের একজন শহীদের পিতা ফজলুল হক গণতদন্ত কমিশনকে জানিয়েছেন, তার ছেলে শহীদ বদিউজ্জামানকে মুক্তিযুদ্ধের সময় আষাঢ় মাসের একদিন তার বেয়াইয়ের বাড়ি থেকে কামারুজ্জামানের নেতৃত্বে ১১ জনের একটি দল ধরে নিয়ে যায়। শহীদ বদিউজ্জামানকে ধরে আহমদনগর পাকিস্তানি বাহিনীর ক্যাম্প নিয়ে গিয়ে হত্যা করা হয়। স্বাধীনতার পর শহীদের বড় ভাই হাসানুজ্জামান বাদী হয়ে নালিতাবাড়ী থানায় মামলা দায়ের করেন। এ মামলায় ১৮ জন আসামির অন্যতম ছিলেন কামারুজ্জামান। মামলাটির নম্বর-২(৫)৭২। জিআর নং-২৫০(২)৭২।

রিপোর্টে বলা হয়, ‘শেরপুর জেলার শহীদ গোলাম মোস্তফার চাচাতো ভাই শাহজাহান তালুকদার জানিয়েছেন, ১৯৭১ সালের ২৪ আগস্ট আলবদররা গোলাম মোস্তফাকে শেরপুর শহরের সড়ক থেকে ধরে বলপূর্বক তাদের ক্যাম্পে নিয়ে যায়। শেরপুর শহরের সুরেন্দ্রমোহন সাহার বাড়িটি দখল করে আলবদররা তাদের ক্যাম্প বানিয়েছিল। সে ক্যাম্পে গোলাম মোস্তফাকে ধরে নিয়ে আলবদররা তার গায়ের মাংস ও রগ কেটে, হাত বেঁধে হাঁটিয়ে নিয়ে যায় শেরী ব্রিজের নিচে। সেখানে তারা গুলি করে হত্যা করে গোলাম মোস্তফাকে। কামারুজ্জামানের প্রত্যক্ষ নির্দেশে এ হত্যাকাণ্ডটি ঘটেছিল। শহীদ গোলাম মোস্তফার হত্যাকাণ্ড যে কামারুজ্জামানের দ্বারা সংঘটিত হয়েছিল এ তথ্য শেরপুরের আরো অনেকেই দিয়েছেন।’

দৈনিক সমকাল, ১৮ ডিসেম্বর, ২০০৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ